ক্যারিসম্যাটিক সরস্বতী 

যে যাই বলুক, আমাদের Madam সরস্বতী কিন্তু এখনও একঘর। ওনার Contemporary লক্ষ্মী, দূর্গা, কালী ইত্যাদি কিংবা হাল আমলের Valentine, গােলাপ, চুম্বন বা অন্য কোন দিবস, বাগদেবীর Charisma র কাছে, নস্যি।। Beauty এবং Brain এর Rare যুগলবন্দির নাক উঁচু Glamourous দিদি, জনপ্রিয়তায়, এবার তাে রীতিমতাে Challenge ছুঁড়ে দিলেন, নিজের আপন ভাই গনেশ বাবাজিকে। বইপত্তরের কৌলিন্যের সাথে প্রেমের হলুদ মাখা আটপৌরে ইমেজ ভেঙে, রাস্তার মােড়ে-মােড়ে, দারু আর রঙ্গবতির উদ্দাম Cocktail এর, এ যেন এক অন্য সরস্বতী। 

সময় তার সময়মত, Notification জারি করে গেছে। বুদ্ধিমতী দেবী বিণাপানী, নিজেকে শুধু Update করে গেছেন। আর হবে নাই বা কেন। স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ প্রথম, মর্ত্যে, মাঘের শুক্লপক্ষে পঞ্চমী তিথিতে, সরস্বতীর পূজা করেন। উফ, Opening টা ভাবা যায়। কোনাে ক্যাবিনেট স্তর নয়, এক্কেবারে সটান রাষ্ট্রপতি। 

আর ব্যক্তিগত ইতিহাস, কে নেই। পদ্মাপুরাণে দক্ষের কন্যা, কশ্যপমুনির পত্নী। ব্রক্ষ্মবৈবর্ত পুরানে বিষ্ণুর পত্নী। স্কন্ধপুরাণ মতে তিনিই আবার শিব-জায়া। ভিন্ন মতে কৃষ্ণ তার পিতা, আরেক মতে তিনিই দেবরাজ ইন্দ্রের মাতা। কোন Level এ অবাধ বিচরণ, ভাবলে লজ্জা পাবেন বর্তমান PR Consultant রা। এহেন, পুষ্পহারে শােভিত Head Turner 

মহাশ্বেতা আবার, একদিকে ঋষি বিশ্বামিত্র, অন্যদিকে ব্রক্ষ্মা-বিষ্ণুকে নিয়ে খেললেও, শুম্ভ-নিশুম্ভকে শায়েস্তা করতে, কট্টর নারীবাদী, রুদ্রমুর্তিতে অষ্টভুজা মহাসরস্বতী। কিংবা, তিন সতিনের সংসারে, গঙ্গার প্রতি নারায়ণের পক্ষপাতে,  গৃহকর্ম নিপুনা লক্ষ্মী Compromise করলেও, তিনি একটা আস্ত শাহীনবাগ। এই রকম Audrey Hepburn আর Margaret Thatcher এর মিশেল মার্কা ইমেজে, একটু-আধটু Scandal তাে থাকবেই। তাই, সৃষ্টিকর্তা ব্রক্ষ্মা স্বয়ং, কামনা করে বসলেন, অসাধারণ রূপসী এবং বিদুষী, তারই মানসপুত্রীকে। কোন সময়ে দাঁড়িয়ে, কোন Level এর Scandal! আর এখানে, এই সেদিন, LGBT রা সুপ্রিম কোর্টের স্বীকৃতি পেল। Cosmetic নয়, স্বাভাবিক সৌন্দর্যের Intellectual আবেদনে, আন্তর্জাতিক Branding এ তিনিই অগ্রগন্যা। মায়ানমারে তিনি Tipitaka Medaw, চীনে Biancaitian, জাপানে Benzaiten কিংবা থাইল্যান্ডে Surasawadee.  অতএব, যে যাই বলুক, ক্যারিশমার অপ্রতিরােধ্য মুগ্ধতায়, আজও, ঘরের কোনে একান্তেও, সরস্বতী ঠাকরুণ, এক এবং অদ্বিতীয়া। 

গৈরিক 

image source: https://in.pinterest.com/pin/576531189787571264/?nic_v3=1a2vTdH7I