Chef N Dish

Conventional way তে বহুকাল চাকুরী হয়ে গেল। তাও প্রায় সাড়ে তিন দশক। আমার genre, এই Hospitality Industry টা একেবারে ভীষণ ভাবে discipline সর্বস্ব। আমি , আমরা , hoteliers রা ঐ 24×7 জীবনে এত বছর যাবৎ প্রায় army levelled discipline follow করে আসার পর কোথাও একটু unconventional জীবনযাপন এর ইচ্ছে বোধ হলো। যদিও অনেকটা দেরি করেই, তবু চাকুরী ছেড়ে মূলতঃ এই স্বাধীনতা-র ভাবনা উস্কে নিতেই বাণিজ্যে প্রবেশ। Outdoor Catering. Function Catering. বোঝাতে চাইছি, ঐ hospitality rule book follow করে একেবারে pre-scripted, tailor made , flawlessly sucessful functions তো অনেক হলো, এবার একটু ইচ্ছে মতো প্রাসঙ্গিকতা বদলাই। আরো প্রাণ আনা যাক উৎসবে, উপলক্ষ্যে-র অজুহাত একাত্ম হয়ে উঠুক সবাই, মিলনোৎসব ফিরিয়ে আনুক বহু পুরানো যাবতীয় সুখস্মৃতি। Passion টা এখানেই। এভাবেই মানুষের কাছে আসা। প্রতিটি উৎসব শেষে একরাশ নোতুন সম্পর্কে-র আশ্বাস। ভরে ওঠা প্রাণমনে একবুক বাতাস।

Business beyond Business!!

Challenge টা এখানেই।

পৃথিবী আজ এক অদ্ভুত দুঃসময় এর সামনে। Covid 19 এমন এক সংক্রমন ছড়ায়, যা মানুষবাহিত‌। আর বিবাহ উৎসব তো পুরোটাই মানুষ ময়। এহেন পরিস্থিতিতে এই shortened version function gathering গুলি তে probable precautions নিয়ে এগোনোর ব্যপার এ একটু আলোচনা করা যাক। গোটা episode টা দুভাগে ভাগ করা যাক। একটা production part অর্থাৎ রান্না ঘর , আর service বা পরিবেশন। প্রথম কাজ উৎসব স্থল বা venue নির্বাচন। মনে রাখতে হবে এই মুহূর্তে কোন আয়োজন এ আপনার maximum অভ্যাগত-র number 100. সুতরাং অপেক্ষাকৃত ছোট জায়গায় ও সুষ্ঠুভাবে কাজ সম্পন্ন করা যাবে। ব্যপারটা cost effective হয়। এবার সোজা অনুষ্ঠান-পরবে। একটু ‌শুরু থেকে ভাবি। Production team ভোরবেলা এসে পৌঁছানোর আগেই kitchen space sanityze করা জরুরী। Most important sanitization কিন্তু এখানেই শুরু।

  1. সমস্ত kitchen utensils , equipments সাবানজলে ধুয়ে sanitize করে নেওয়া।
  2. প্রতিটি staff member এর হাত, পা ধুয়ে sanityze করে fresh uniform , shower cap, face mask , hand gloves পরা বাধ্যতামূলক।
  3. রান্নার সমস্ত pre packed raw materials সাবানজল এ sanityze করা।
  4. সবজি potassium permanganate solution এ sanitize করা।
  5. non veg items গরম জল এ ধুইয়ে নেওয়া। এসব ক্ষেত্রে vinegar use করা যেতে পারে।
  6. রান্নার পর খাবার store করার pot গুলি সম্পূর্ণ জীবানুমুক্ত হতে হবে।
  7. security maintain করার জন্য আমাদের effort থাকবে সমস্ত মিষ্টি / dessert items নিজেরাই in house তৈরী করে নেবার।
  8. দেখতে দেখতে দুপুর গড়িয়ে বিকেল। Service / পরিবেশন এর লোকজন, service equipments, cutlery, crockery সমস্ত হাজির। তাদের sanitization. Plates এবং spoons- forks এর উপর special নজর, কারণ সেগুলি guest এর হাতে পৌঁছায়।
  9. Entire Service brigade protective attire এ থাকবে সংক্রমন ঠেকানোর জন্য।এবার আমরা একদম তৈরী আপনাকে অভিবাদন এর জন্য। এত কিছু করতে গিয়ে আমাদের company USP টা ই বলা হয় নি। আমরা unique, menu compilation এ আর service এ যাবতীয় যতনে আপনাকে আপ্লুত করার সর্বোত প্রচেষ্টায়।

পরীক্ষা প্রার্থনীয়।

1,649 thoughts on “Chef N Dish”